উইক্স কেন জনপ্রিয় একটি CMS?

উইক্স কেন জনপ্রিয় একটি CMS?

উইক্স হল অন্যতম জনপ্রিয় ওয়েবসাইট বিল্ডিং প্ল্যাটফর্ম। উইক্স এর জনপ্রিয়তার মূল কারণ হচ্ছে Wix ব্যবহার করা সহজ, পোর্টফোলিও অথবা ছোট বিজনেস ওয়েবসাইট তৈরি করার জন্য উইক্স আদর্শ। তবে বড় সাইট তৈরির জন্য wix ব্যবহার করা উচিত নয় কারণ অতিরিক্ত পেজ তৈরির কারণে সাইট টি slow হয়ে যায় কারণ উইক্স একটি Self Hosted প্ল্যাটফর্ম। উইক্স প্যাকেজে হোস্টিং এবং Functionality অন্তর্ভুক্ত থাকে অর্থাৎ আপনাকে আলাদা কোন পেমেন্ট করতে হবেনা উইক্স এর সাবস্ক্রিপশন ছাড়া।

Wix একটি Dynamic ওয়েবসাইট creator হিসাবে প্রতিষ্ঠিত হচ্ছে। CMS-এর মতো Wix এ এখন বিভিন্ন Dynamic পেজ এবং ডেভেলপমেন্ট টুলস যেমন Wix Editor X and Wix Velo দ্বারা ভালো ফিচারস নিয়ে এসেছে প্রতিনিয়তই । খুব দ্রুত জটিলতা ছাড়াই উইক্স এ আপনি একটি ওয়েবসাইট তৈরী করতে পারবেন I গত সাত বছরে Wix- এর ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে 50 মিলিয়ন থেকে 200 মিলিয়ন।

 

Wix ব্যবহার করা সহজ:

 

Wix ওয়েবসাইট শুরু করার জন্য আপনি কেবল আপনার পছন্দের একটি টেমপ্লেট বাছাই করতে পারেন এবং ড্র্যাগ-এন্ড-ড্রপ বিল্ডারের সাহায্যে এটিকে সাজাতে পারেন। আপনার সাইটে একটি ডিজাইন Elements যোগ করার জন্য আপনাকে যা করতে হবে তা হল প্রয়োজনীয় widget টেনে আনুন এবং ওয়েবসাইটটি সাজিয়ে তুলুন কোডিং নিয়ে চিন্তা করার দরকার নেই। অর্থাৎ যে কেউ কোনো রকম কোডিং নলেজ ছাড়াই Wix এর মাধ্যমে সহজে যেকোনো একটি ওয়েবসাইট তৈরি করতে পারবে।

 

Wix ওয়েবসাইট টেমপ্লেট

 

উইক্স তার User দের 500 টিরও বেশি Ready ডিজাইন করা এবং সম্পূর্ণ এডিটেবল টেমপ্লেটগুলিতে অ্যাক্সেস দেয়। আপনি Wix এর Hero Section গুলি ব্রাউজ করতে পারেন (যেমন About, Service, Contact, Team ইত্যাদি বিভিন্ন টেমপ্লেট পাওয়া যায়) অথবা কীওয়ার্ড দিয়ে নির্দিষ্ট টেমপ্লেট খুঁজে নিতে পারেন। এই টেম্পলেটগুলো পেজের মধ্যে Insert করার মাধ্যমে আমরা খুব সহজেই Wix ডিফল্ট বিল্ডার দিয়ে কাস্টমাইজ করতে পারি।

wix templates

 

Wix ADI দিয়ে দ্রুত ওয়েবসাইট ডিজাইন

 

2016 সালে, উইক্স ADI ফাঙ্কশন টি নতুন চালু করা হয়। সোজা কথায়, এটি এমন একটি টুল যা আপনার পছন্দের উপর ভিত্তি করে একটি সম্পূর্ণ ওয়েবসাইট তৈরি করে।  Wix ADI ব্যবহারের মাধ্যমে আপনি একটি ডায়নামিক ওয়েবসাইট খুব সহজেই তৈরি করতে পারেন। এছাড়াও এতে অনেকগুলো Section টেমপ্লেট রয়েছে যার মাধ্যমে অল্প সময়ে আপনি একটি ওয়েবসাইট  তৈরি করতে পারবেন।

wix adi

 

Wix অ্যাপস

 

Wix- এর ফ্রি এবং পেইড ২৫০ টির ও বেশি উভয় অ্যাপের জন্য একটি মারকেটপ্লেস রয়েছে যা আপনার সাইটকে আরও ব্যবহারকারীযোগ্য এবং অ্যাক্সেসযোগ্য করে তুলতে পারে। Wix Multilingual, Wix Store, Wix Blogs, Forums, Event, video সহ অনেকগুলো গুরুত্বপূর্ণ অ্যাপ মিক্স মার্কেটপ্লেসে পাওয়া যায় যার মাধ্যমে আপনি যেকোন ফিচার উইথ ওয়েবসাইটের সহজে ইন্ট্রিগেশন করতে পারবেন এবং এই ফিচারগুলো কাস্টমাইজ করে যেকোনো Client এর রিকোয়ারমেন্ট পূর্ণ করতে পারবেন।

wix apps

 

Free SSL In Wix

 

আমরা সবাই জানি একটি ওয়েবসাইটে SSL খুব গুরুত্বপূর্ণ একটা জিনিস যা ওয়েবসাইটের সিকিউরিটি কনফার্মেশন করে এবং SSL সার্টিফিকেট কোন ওয়েবসাইটে যদি ইনস্টল করা না থাকে গুগোল ওয়েবসাইটটি সহজে ভিজিট করতে দেয় না। Wix সাবস্ক্রিপশন এর মাধ্যমে আপনি ফ্রিতেই SSL সার্টিফিকেট পেয়ে যাবেন এবং আপনার ওয়েবসাইটে ইন্সটল করতে পারবেন।

wix ssl

 

মোবাইল রেস্পন্সিভেনেস

 

এখনকার অধিকাংশ ওয়েবসাইট ডেক্সটপ থেকে মোবাইলের মাধ্যমে বেশি ভিউ হয়। অর্থাৎ ডেক্সটপ Viewer এর পাশাপাশি মোবাইল ভিউয়ারের সংখ্যা দিনে দিনে বাড়ছে। সুতরাং আমাদের প্রতিটি ওয়েবসাইট মোবাইল রেস্পন্সিভ হওয়া অত্যন্ত জরুরী অন্যান্য প্ল্যাটফর্মগুলোতে মোবাইল ডিভাইসের জন্য আলাদাভাবে ওয়েবসাইট তৈরি করতে হলেও Wix অটোমেটিক্যালি মোবাইল রেস্পন্সিভ। অর্থাৎ আমাদের ডেক্সটপ ভার্শনে আমরা যেই ওয়েবসাইটগুলো তৈরি করব সেটি মোবাইল ভার্সন অটোমেটিক্যালি রেস্পন্সিভ হবে। এই ফিচারের জন্য Wix এর জনপ্রিয়তা দিন দিন বাড়ছে।

wix responsiveness

 

Wix SEO অপ্টিমাইজেশন

 

অনেক freelancers, উদ্যোক্তা, এবং ছোট ব্যবসার মালিকরা মোবাইল এসইও এর গুরুত্ব দিতে চায় না। কিন্তু আপনার সাইটের এসইও খুব গুরুত্বপূর্ণ একটি বিষয়। এখন মানুষ যে কোন প্রোডাক্ট বাস সার্ভিস সম্পর্কে জানার জন্য প্রথমেই গুগলে সার্চ করে। আর এই গুগল সার্চে আপনার প্রোডাক্ট বাস সার্ভিস রং করানোর জন্য আপনার ওয়েবসাইটের এসইও করতে হবে। একটি ওয়েবসাইট বানানোর পরই কাজ শেষ হয়ে যায়না। এই ওয়েবসাইট টি সচল ও একটিভ রাখার জন্য অনেক কাজ করতে হয়।

আপনার ওয়েবসাইট টি বানানোর পর এর পরিচিতি বাড়ানোর জন্য SEO গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। Wix প্ল্যাটফর্ম এর মাধ্যমে অনপেজ এসইও অপটিমাইজেশন খুব সহজেই করা যায়। Wix প্ল্যাটফর্ম এর ভেতরে অনপেইজ অপটিমাইজেশন এর জন্য প্রতিটি পেইজের এসইও টাইটেল, Meta ডেসক্রিপশন আলাদা আলাদাভাবে দিতে হয়। এছাড়াও কিওয়ার্ড পুশ করতে হয়। এক্ষেত্রে Wix এর ডিফল্ট প্লাটফর্মে আপনাকে বলে দিবে কোন-কোন পেইজে কোন কোন সমস্যা রয়েছে এবং সেই পেইজগুলোর এসইও সমস্যা সমাধান করার মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইটকে খুব সহজে অনপেজ অপটিমাইজেশন করে Wix এর মাধ্যমে গুগলে Search Console এ মাধ্যমে সাবমিট করতে পারেন এবং এভাবে আপনার ওয়েবসাইট গুগলে সহজেই Rank করবে বিভিন্ন Keyword দিয়ে।

wix seo

 

যেকোনো সাবস্ক্রিপশনের জন্য বিনামূল্যে হোস্টিং

 

আমি আগেই বলেছি Wix হলো একটি Self Hosted প্লাটফর্ম। কোন Wix তার ব্যবহারকারীদের দ্রুত, নিরাপদ এবং নির্ভরযোগ্য হোস্টিং প্রদান করে কোন অতিরিক্ত চার্জ ছাড়াই। Wix বিশ্বব্যাপী সমস্ত সাইট হোস্ট করে সিডিএন (কনটেন্ট ডেলিভারি নেটওয়ার্ক), মানে ভিজিটর যে ফাইলগুলো ভিজিট করবে শুধুমাত্র সেগুলোই টেম্পোরারি স্টোর হয়। অর্থাৎ সিডিএন যুক্ত কোন ওয়েবসাইট যদি আপনি ভিজিট করেন, ওই ওয়েবসাইটের একটি কপি দেখতে পারবেন যা মেইন সার্ভার থেকে ক্যাশ করা।

আপনাকে কিছু ইনস্টল করতে হবে না; যখন আপনি আপনার ওয়েবসাইট পাবলিশ করবেন তখন আপনার বিনামূল্যে ওয়েব হোস্টিং Automatically সেট আপ হবে।

wix hosting

 

Wix Store

 

Wix প্লাটফর্মে উইক স্টোর নামে একটা অ্যাপ আছে যা সহজে আপনার একটি ওয়েবসাইটকে ই-কমার্স ওয়েবসাইট এ রুপান্তরিত করতে সাহায্য করে। এই অ্যাপের মাধ্যমে আপনি সহজেই প্রোডাক্ট আপলোড, ভ্যারিয়েবেল প্রোডাক্ট কনফিগারেশন করতে পারবেন, পেমেন্ট gateway, শিপিং এবং টেক্স কনফিগারেশন খুব সহজেই করতে পারবেন। এবং পেমেন্ট নেওয়ার জন্য উইকস পেমেন্ট অপশন এর মাধ্যমে আপনি খুব সহজেই পেমেন্ট নিতে পারবেন এবং আপনার যেকোনো একটি ব্যাংকের মাধ্যমে টাকা ট্রান্সফার করে নিতে পারবেন।

এছাড়াও হোম পেইজ এবং Shop পেজে প্রোডাক্ট ফিল্টারিং সহ প্রডাক্ট Showcase করার চমৎকার অপশন রয়েছে এই অ্যাপটির মাধ্যমে। এছাড়াও আপনি প্রত্যেকটি প্রডাক্ট পেজ আলাদা আলাদাভাবে কাস্টমাইজ করতে পারবেন এবং অনেক ইনফরমেশন অ্যাড করতে পারবেন।

wix store

 

Wix ডোমেইন কানেক্ট এন্ড ইনভাইট পিপল

 

Wix একটি সেলফি স্টিক প্লাটফর্ম হওয়ায় Wix এর ভিতরে আপনাকে সম্পূর্ণ ওয়েবসাইটটি করতে হবে।  এবং সেটি Wix হোস্টিং এ থেকে যাবে পরবর্তীতে আপনি যে কোন একটি ডোমেইন কানেক্ট করার মাধ্যমে আপনার সেই নির্দিষ্ট ডোমেইনে ওয়েব সাইটটি দেখতে পারবেন।

এছাড়াও Wix সে যেকোন ডেভেলপারের এক্সেস দেওয়ার জন্য যে কাউকে ইনভাইট করা যায়। কে ওয়েবসাইটে ডিজাইনের কাজ করবে অথবা Billing ম্যানেজমেন্ট করবে তাকে Wix একাউন্টে ইনভাইট করার মাধ্যমে এবং  মাল্টিপল অ্যাকসেস দেওয়ার মাধ্যমে বিভিন্ন কাজ খুব সহজেই করিয়ে নেওয়া যায়। আর Access পাওয়ার জন্য শুধুমাত্র একটি ইমেইল ইনভাইটেশন আসবে এবং ইনভাইটেশন একসেপ্ট করার মাধ্যমে সেই ডেভেলপার Wix ওয়েবসাইটটিতে খুব সহজেই এক্সেস নিতে পারবে। আমরা এই পদ্ধতিতে ক্লায়েন্ট এর যেকোন ওয়েবসাইট এর কাজ করতে পারি।

wix domain

 

Wix Pricing

 

Wix বিভিন্ন ধরনের ওয়েবসাইট তৈরি করার জন্য অনেকগুলো প্রাইসিং প্ল্যান রয়েছে তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় হচ্ছে Personal প্ল্যান (Entrepreneurs & Freelancers)। এই প্ল্যান এর জন্য আপনাকে প্রতি মাসে $12 খরচ করতে হবে  এবং এতে একটা ওয়েবসাইট তৈরি করার সমস্ত অ্যাপ, হোস্টিং, Template সবকিছুই থাকছে। এই ক্ষেত্রে আপনার ব্যান্ডউইত থাকছে আনলিমিটেড। এছাড়াও বিভিন্ন বিজনেস এবং এন্টারপ্রাইজ প্ল্যান রয়েছে বড় ওয়েবসাইট গুলোর জন্যে।

wix pricing

এছাড়া উইক্স এর কিছু অসুবিধা ও রয়েছে

 

  • Wix এ 500MB পর্যন্ত Storage এবং ব্যান্ডউইথের জন্য একই পরিমাণ এমবি প্রদান করে I সীমিত ব্যান্ডউইথ আপনার সাইটের speed এবং অ্যাক্সেসিবিলিটিকে negatively প্রভাবিত করতে পারে।
  • Wix সাবডোমেন এর জন্য অবশ্যই Wix এর প্রিমিয়াম প্ল্যানগুলির মধ্যে একটি কিনতে হবে।
  • Free plan সম্পর্কে আরেকটি বিরক্তিকর বিবরণ হল প্রতিটি page Wix Add show করে। এটি ছাড়াও, ইউআরএলে উইক্স Favicon উপস্থিত থাকে। Addons ডোমেইন প্ল্যানের ক্ষেত্রেও এটি।
  • যদি আপনি কখনও আপনার সাইটকে Wix থেকে অন্য কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেমে সরানোর সিদ্ধান্ত নেন (WordPress উদাহরণস্বরূপ) এর limitation এর কারণে, আপনাকে সম্ভবত কাজটি করার জন্য একজন বিশেষজ্ঞের সাথে পরামর্শ করতে হবে এবং/অথবা নিয়োগ করতে হবে। কারণ Wix একটি কনজারভেটিভ প্ল্যাটফর্ম এবং আপনাকে Wix RSS ফিড Import করে আপনার ওয়েবসাইট থেকে বিষয়বস্তু স্থানান্তর করতে হবে।

 

Wix এ অসুবিধা থেকে সুবিধাগুলোর পরিমাণ বেশি হওয়ার কারণে Wix প্ল্যাটফর্ম দিনে দিনে জনপ্রিয় হয়ে উঠছে। বিশেষ করে কোডিং ছাড়াই যেকোনো ওয়েবসাইট তৈরি করার জন্য Wix একটি অনন্য প্ল্যাটফর্ম।

 

Read more blogs on web design from here.

Thanks
Minhazul Asif

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *