কিভাবে একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট মাইগ্রেট করা যায়?

কিভাবে একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট মাইগ্রেট করা যায়?

কিভাবে একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট মাইগ্রেট করা যায়?

 

ওয়েবসাইট হচ্ছে আপনার প্রতিষ্ঠানের একটি অনলাইন পরিচয়। যে কোন প্রতিষ্ঠান তাদের নিজস্ব আইডেন্টিটির জন্য ওয়েবসাইট তৈরী করে থাকে যাতে করে তারা ইন্টারনেটে তাদের নিজস্ব পরিচিতি বাড়াতে পারে। এখানে তাদের সম্পর্কে জানা যায়, তাদের প্রতিষ্ঠান সম্পর্কে জানা যায়, তাদের সেবাগুলো সম্পর্কে জানা যায়। প্রাতিষ্ঠানিক ওয়েবসাইট ছাড়াও আরো অন্যান্য ওয়েবসাইট রয়েছে যেমন ব্যক্তিগত ও ব্যবসায়িক ওয়েবসাইট যেখানে সব ধরনের ট্রিক্স, আইডিয়া, বিনোদন, খবর ইত্যাদি বিষয়ে তথ্য দেওয়া থাকে।

আপনার এই প্রয়োজনীয় গুরুত্বপূর্ণ ওয়েবসাইট টি আপনি কোন একটি হোস্টিং থেকে অন্য হোস্টিং  অথবা একটি ডোমেইন থেকে অন্য ডোমেইনে মাইগ্রেট অথবা ট্রান্সফার করার জন্য কিছু পদ্ধতি জেনে রাখতে পারেন। আসুন আমরা জেনে নেই কিভাবে ওয়েবসাইট মাইগ্রেট অথবা ক্লোন করবো।

অনেক কারণে মাইগ্রেশনের প্রয়োজন হতে পারে – হোস্ট স্থানান্তর করা, পরীক্ষা বা পরিবর্তনগুলি চালানোর জন্য আপনার কম্পিউটারে একটি ওয়েবসাইট ক্লোন করা, বা লোকাল সার্ভার থেকে ওয়েবসাইটটিকে একটি লাইভ সার্ভারে স্থানান্তর করার জন্য।

এছাড়াও আমাদের ওয়েবসাইট মাইগ্রেশন করার পাশাপাশি ওয়েবসাইটে ব্যাকআপ রাখার প্রয়োজন হতে পারে।  আমরা আজকে যে প্লাগিনগুলো দেখাবো এগুলোর মাধ্যমে খুব সহজেই যেকোনো একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ক্লোন অথবা মাইগ্রেশন করার পাশাপাশি ওয়েবসাইটটির রেগুলার ব্যাকআপ রাখতে পারেন।  এবং পরবর্তীতে আপনার ওয়েবসাইট যদি কোন ভাবে ক্ষতিগ্রস্ত হয় অথবা হ্যাক হয় তাহলে এই ব্যাকআপ করা ফাইল গুলো আপলোড করে আপনার ওয়েবসাইটটি পুনরুদ্ধার করতে পারেন।

একটি ওয়ার্ডপ্রেস সাইট মাইগ্রেট করার জন্য প্রথম পদ্ধতি এখন পর্যন্ত সবচেয়ে সহজ।

অনেক পরিচালিত ওয়ার্ডপ্রেস হোস্টিং প্রদানকারী, যেমন Godaddy বা SiteGround, ফ্রীতে মাইগ্রেশন করবে অথবা মাইগ্রেশন করার জন্য আপনার সাইটে ইনস্টল করার জন্য একটি প্লাগইন প্রদান করবে। আপনাকে যা করতে হবে তা হল তাদের ওয়েবসাইটে বর্তমান হোস্টিং সহ একটি সংক্ষিপ্ত ফর্ম পূরণ করুন এবং তাদের মাইগ্রেশন পরিচালনা করতে বলুন। এতে এক থেকে তিন দিন সময় লাগতে পারে।

এছাড়াও ওয়ার্ডপ্রেসে বিভিন্ন ফ্রি প্লাগ-ইন এর মাধ্যমে আমরা ওয়েবসাইটগুলো মাইগ্রেশন করতে পারি।

 

All In One WP Migration প্লাগিন:

 

● Plugin Link : https://wordpress.org/plugins/all-in-one-wp-migration/

 

অল-ইন-ওয়ান WP মাইগ্রেশন প্লাগইন একটি জনপ্রিয় মাইগ্রেশন প্লাগইন। এটি স্বয়ংসম্পূর্ণ, কোন এক্সটেনশনের উপর নির্ভরশীল নয়।

এই প্লাগইন আপনাকে আপনার ডাটাবেস এবং মিডিয়া ফাইল, প্লাগইন এবং থিম স্থানান্তর করতে সাহায্য করবে। এটি মাইএসকিউএল ড্রাইভারকে support করে এবং ড্রপবক্স, গুগল ড্রাইভ এবং অ্যামাজন S3-এর মতো জনপ্রিয় ক্লাউড সার্ভিস গুলিতে স্থানান্তরিত করার জন্য নতুন এক্সটেনশন চালু করা হয়েছে।

এই প্লাগইনটি সিরিয়ালাইজেশন সমস্যা সমাধান করতে পারে এবং মোবাইল ডিভাইসে স্কেল করতে পারে। প্রিমিয়াম এক্সটেনশনের সাথে, আপনি মাল্টিসাইট ক্ষমতা, অনেক বড় স্টোরেজের ওয়েবসাইট মাইগ্রেট করা এবং ব্যাকআপ শিডিউলিংয়ের মতো বৈশিষ্ট্য যোগ করতে পারেন।

শুধুমাত্র ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটে প্লাগিনটি ইন্সটল করে প্লাগিনের এক্সপোর্ট অপশন থেকে আমরা খুব সহজেই পুরা ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ডেটাবেজ এবং ফাইলগুলো আমার কম্পিউটারে ডাউনলোড করে নিতে পারি।  এবং পরবর্তীতে যে ওয়েবসাইটে বা অন্য হোস্টিং এ যখন আমরা ওয়েবসাইটটা মাইগ্রেট করতে যাব আমার ওই ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটেও একটি প্লাগিন ইন্সটল করে ইমপোর্ট অপশন থেকে আমার কম্পিউটারে ডাউনলোড করা ফাইলটি আপলোড করে দিলেই পুরা ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট Clone বা কপি হয়ে যাবে।

 

all in one wp migration

 

Duplicator প্লাগিন:

 

● Plugin Link : https://wordpress.org/plugins/duplicator/

 

অল-ইন-ওয়ান WP মাইগ্রেশনের পরে, Duplicator সবচেয়ে জনপ্রিয় ওয়ার্ডপ্রেস মাইগ্রেশন প্লাগইন।

এটি অল-ইন-ওয়ান WP মাইগ্রেশনের অনুরূপ । আপনি আপনার সাইটে প্লাগইন ইনস্টল করেন এবং এটি আপনাকে দুটি ফাইল হিসাবে আপনার পুরো সাইটটি export করতে দেয় । তারপরে, আপনাকে যা করতে হবে তা হ’ল সেই ফাইলগুলি আপনার নতুন সার্ভারে আপলোড করা এবং মাইগ্রেট উইজার্ড এ বাকী অংশগুলি complete করে।

ডুপ্লিকেটরের সাথে মনে রাখার একটি বিষয় হ’ল ফ্রি Version ছোট থেকে মাঝারি ওয়ার্ডপ্রেস সাইটের জন্য কেবল একটি ভাল পদ্ধতি। আপনার যদি একটি বড় ওয়ার্ডপ্রেস সাইট থাকে তবে আপনি প্রিমিয়াম Version কিনতে হবে।

Duplicator Pro এর সাহায্যে আপনি ক্লাউড স্টোরেজ লোকেশন বা এফটিপিতেও আপনার সাইটটি Import করতে পারেন, এটি বড় সাইটগুলিকে মাইগ্রেট করার জন্যও কার্যকর। ডুপ্লিকেটরটি প্লাগিনটি বিনামূল্যে পাওয়া যায়। আপনার যদি প্রিমিয়াম সংস্করণ প্রয়োজন হয় তবে এটির জন্য আপনার দাম $ 69 হবে।

 

duplicator plugin

 

WP মাইগ্রেট ডিবি প্লাগিন:

 

● Plugin Link: https://wordpress.org/plugins/wp-migrate-db/

WP মাইগ্রেট ডিবি হল আরেকটি free এবং জনপ্রিয় প্লাগইন যা আপনার ওয়ার্ডপ্রেস সাইট মাইগ্রেট করতে সাহায্য করে । এটি অন্যান্য প্লাগইনগুলির থেকে একটু আলাদাভাবে কাজ করে, এটি মাইগ্রেশন করার জন্য URL এবং ফাইল পাথগুলি খুঁজে বের করে এবং প্রতিস্থাপন করে ৷ প্লাগইন স্ট্রিংগুলি সনাক্ত করতে সিরিয়ালাইজড ডেটাতে একটি সন্ধান এবং প্রতিস্থাপন চালায়। এটি তারপর ডেটা সিরিয়ালাইজ করে এবং ডাটাবেসে আকারে রাখে। এই বৈশিষ্ট্যটি তাদের ইনস্টল এবং লাইভ সাইটের মধ্যে ডেটা স্থানান্তর করে।

এটি সিরিয়ালাইজড ডেটা কার্যকরভাবে পরিচালনা করে এবং এটি আপনার স্থানীয় কম্পিউটারে একটি SQL ফাইল হিসাবে সংরক্ষণ করে। এসকিউএল ফাইল তৈরি করার পরে, বিদ্যমান ডাটাবেসের জায়গায় ফাইলটি আপনার ডাটাবেসে আমদানি করতে আপনাকে phpMyAdmin ব্যবহার করতে হবে।

মাইগ্রেশন প্রক্রিয়া চলাকালীন, আপনি অপ্রয়োজনীয় ফাইলগুলি বাদ দিতে পারেন এবং আপনি মাইগ্রেশন সেটিংস করতে পারেন যাতে ভবিষ্যতে, আপনি একটি ক্লিকে মাইগ্রেশনের পুনরাবৃত্তি করতে পারেন।

wp migration

 

মাইগ্রেট গুরু প্লাগিন:

 

● Plugin Link: https://wordpress.org/plugins/migrate-guru/

মাইগ্রেট গুরু হল একটি ওয়ার্ডপ্রেস মাইগ্রেশন প্লাগইন যা ব্লগ ভল্টের ডেভেলপারদের দ্বারা ডিজাইন করা হয়েছে । এটি একটি নতুন হোস্ট বা সার্ভারে ওয়েবসাইটগুলি স্থানান্তর করতে Expert এবং এটি প্রায় সব জনপ্রিয় ওয়ার্ডপ্রেস হোস্টিং প্রদানকারীকে Support করে।

এটি একটি মাইগ্রেশন উইজার্ড যেখানে আপনি আপনার  Hosting এর FTP বা cPanel এর মাধ্যমে সেটআপ করতে হবে। তবে এটি মাল্টি-সাইট মাইগ্রেশনের সাথে পুরোপুরি সামঞ্জস্যপূর্ণ নয়।  তবে এই প্লাগিন এর সবচেয়ে বড় সুবিধা হল এই প্লাগইনটি বিভিন্ন ধরনের বড় ওয়েবসাইট যেমন 200gb ওয়েবসাইট পর্যন্ত মাইগ্রেট বা ট্রানস্ফার খুব সহজে করতে পারে।

 

migrate guru

 

আপড্রাফ্ট প্লাস প্লাগিন:

 

● Plugin Link: https://wordpress.org/plugins/updraftplus/

Updraftplus হল একটি free প্লাগইন, যার মাধ্যমে যেকোনো ধরনের ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট ক্লোনিং এবং মাইগ্রেশন করা যায়। এটি একটি high র‍্যাঙ্কড এবং প্লাগইন। এই প্লাগইন দিয়ে সম্পূর্ণ সাইট কপি করতে পারেন ম্যানুয়াল এবং স্বয়ংক্রিয় ব্যাকআপ সহ। এছাড়াও আপনি আপনার ওয়েবসাইটের ডেটাবেজ এবং ফাইল আলাদা আলাদা ভাবে মাইগ্রেট করতে পারবেন এই plug-in টির মাধ্যমে। 

এছাড়া ড্রপবক্স, গুগল ড্রাইভ, র্যাকস্পেস ক্লাউড, গুগল ক্লাউড স্টোরেজ, এফটিপি এবং ইমেলে  এক্সপোর্ট করা ফাইলটি রাখা যেতে পারে। আপনি যদি পুরো সাইটটি সরাতে না চান, তাহলে আপনি বড় সাইটগুলিকে অনেক ছোট আর্কাইভে বিভক্ত করতে পারেন  এই প্লাগিন এর মাধ্যমে এবং আপনি বেছে বেছে আপনার সাইটের ফাইল, ডাটাবেস বা থিমগুলির মতো কোনো উপাদান ব্যাকআপ এবং পুনরুদ্ধার করতে পারেন  আলাদাভাবে। 

প্রিমিয়াম সংস্করণ আপনাকে Microsoft OneDrive, Microsoft Azure, Copy.com এবং আরও অনেক জায়গায় ব্যাকআপ করার অনুমতি দেবে। এটি অন্য কিছু প্লাগইন যেমন BackWPup থেকে ব্যাকআপ স্থানান্তর করতে পারে। নিরাপত্তার কারণে, ডাটাবেস ব্যাকআপ এনক্রিপ্ট করা হয়।

updraft plus

 

পরিশেষে বলা যায় ওয়েবসাইটটি ম্যানুয়ালি মাইগ্রেট করার জন্য আপনার সময় এবং প্রচেষ্টা ব্যয় করার কোন কারণ নেই। আপনি সহজেই উপরিউল্লিখিত যে কোন মাইগ্রেশন প্লাগিন ব্যবহার করে অল্প সময়ে আপনার ওয়েবসাইট টি মাইগ্রেট করতে পারেন।

মাইগ্রেট করা ছাড়াও এই সমস্ত প্লাগিনগুলো তে স্বয়ংক্রিয়ভাবে নির্দিষ্ট সময় অন্তর অন্তর ব্যাকআপ রাখার অপশন রয়েছে এবং পরবর্তীতে আপনার ওয়েবসাইট যদি কোন ভাবে ক্ষতিগ্রস্থ হয়  অথবা ওয়েবসাইট যদি হ্যাক হয় তখন আপনি খুব সহজেই এই ব্যাকআপ গুলো আপলোড করে ওয়েবসাইটটি পুনরুদ্ধার করতে পারেন।

 

Read more blogs on wordpress  from here

 

Thanks
Minhazul Asif

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *