...
ওয়েবসাইট-ট্রান্সলেশন

ওয়েবসাইট ট্রান্সলেশন কি? জনপ্রিয় কিছু ওয়ার্ডপ্রেস মাল্টি ল্যাঙ্গুয়েজ প্লাগিন

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট এখন শুধু ইংরেজি ভাষায় তৈরি হয় না। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে বিভিন্ন ভাষাভাষী মানুষ একটি ওয়েবসাইটে ভিজিট করতে পারে। সে ক্ষেত্রে আমাদের ওয়েবসাইটকে বিভিন্ন ল্যাঙ্গুয়েজে ট্রান্সলেশন করার প্রয়োজন পড়ে। 

ওয়েবসাইট ট্রান্সলেশন হল আপনার ওয়েবসাইটের কনটেন্ট কে তার মূল ভাষায় বা লোকাল  ভাষায় নেওয়ার প্রক্রিয়া এবং অন্য ভাষায় অনুবাদ  করে বিশ্বব্যাপী গ্রাহকদের কাছে অ্যাক্সেসযোগ্য এবং ব্যবহারযোগ্য করে তোলা।

 

ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট কে ট্রান্সলেশন এর প্রক্রিয়া:

 

ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটে By Default/ Built in কোন ট্রানসলেশন প্রক্রিয়া নেই। তবে ওয়ার্ডপ্রেস ওয়েব সাইটকে বিভিন্ন ল্যাঙ্গুয়েজে ট্রান্সলেশন করার জন্য অনেক ফ্রি এবং প্রিমিয়াম প্লাগিন রয়েছে।

একটি ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটে আমরা দুইভাবে ট্রান্সলেশন করতে পারি:

  • অটোমেটিক ট্রানসলেশন
  • মেনুয়াল ট্রানসলেশন

অটোমেটিক ট্রান্সলেশন এর মাধ্যমে আমরা বিভিন্ন ফ্রি প্লাগ-ইন দিয়ে খুব সহজেই ইংরেজি থেকে অন্য যে কোন ল্যাঙ্গুয়েজে ট্রান্সলেট করতে পারি।

আর ওয়ার্ডপ্রেসে মেনুয়াল ট্রান্সলেশন এর ক্ষেত্রে আমাদের প্রতিটি পেইজ, পোস্ট কে আলাদা আলাদা ভাবে ল্যাঙ্গুয়েজ ট্রান্সলেশন করতে হবে। ওয়াডপ্রেস ব্যবহারকারীদের এক্সপেরিয়েন্স থেকে দেখা যায় মেনুয়াল ট্রান্সলেশনে একটি ওয়েবসাইটকে সঠিকভাবে multi-language ওয়েবসাইটে কনভার্ট করা যায়।

 

জনপ্রিয় কিছু ওয়ার্ডপ্রেস মাল্টি ল্যাঙ্গুয়েজ প্লাগিন 

 

TranslatePress


TranslatePress

 

আপনার ওয়েবসাইটের প্রতিটি দিক অনুবাদ করার জন্য TranslatePress হল একটি পূর্ণাঙ্গ ওয়ার্ডপ্রেস Multilanguage প্লাগইন। TranslatePress এর প্রধান বৈশিষ্ট্য হল এটি আপনাকে সরাসরি ফ্রন্ট এন্ড থেকে অনুবাদ করতে দেয়।অনুবাদের সময় আপনি সহজেই ভাষা পরিবর্তন করতে পারেন এবং লাইভ প্রিভিউ তাৎক্ষণিকভাবে পরিবর্তিত হবে। এই পদ্ধতির আরেকটি সুবিধা হল আপনি ইন্টারফেস পরিবর্তন না করেই বিষয়বস্তু, থিম, প্লাগইন এবং এমনকি মেটা-ডেটা অনুবাদ করতে পারেন। এই প্লাগিন এর মাধ্যমে যদি মেনুয়াল ট্রানসলেশন অনেক বেশি কাজ মনে হয় সেক্ষেত্রে অটোমেটিক ট্রানসলেশন দিও ওয়েবসাইটকে multi-language ওয়েবসাইটে রূপান্তরিত করা যায়। 

 

WPML

 

wpml

WPML হল অন্যতম জনপ্রিয় ওয়ার্ডপ্রেস ট্রান্সলেশন প্লাগইন। এটি একটি শক্তিশালী Translation ব্যবস্থাপনা সিস্টেমের সাথে আসে যা আপনাকে কনটেন্ট, থিম, প্লাগইন এবং আরও অনেক কিছু অনুবাদ করতে দেয়। আপনার ই-কমার্স, পেজ বিল্ডার সমর্থন, custom fields এবং অন্যান্য কিছু বৈশিষ্ট্যের জন্য WPML Plugin জনপ্রিয়। WPML প্লাগিন প্রতিটি পেইজ বা পোস্টকে ট্রান্সলেশন করার জন্য আলাদা একটি প্যানেল তৈরি করে এবং খুব সহজেই আমরা মেনুয়াল ট্রান্সলেশন WPML প্লাগিন এর মাধ্যমে করতে পারি।

 

Polylang 

 

polylang

Polylang হল আরেকটি শক্তিশালী প্লাগইন যা সহজেই একটি বহুভাষিক বা দ্বিভাষিক ওয়ার্ডপ্রেস সাইট তৈরি করতে পারে। আপনার পোস্ট, পেজ, কাস্টম পোস্টের ধরন, উইজেট এবং আরও অনেক কিছু সহজেই অনুবাদ যোগ করার জন্য এটি একটি সাধারণ ইন্টারফেসের সাথে আসে।

পলিল্যাং আপনার ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগইনগুলি অনুবাদ করতে সাপোর্ট করে না। ডিফল্ট প্লাগইনে ইকমার্স সাপোর্ট করেনা, তাই আপনাকে এর জন্য একটি paid অ্যাডন কিনতে হবে।

এটি আপনাকে প্রতিটি ভাষার জন্য SEO ফ্রেন্ডলি URL সেটআপ করতে দেয় এবং এটি জনপ্রিয় ওয়ার্ডপ্রেস এসইও প্লাগইনগুলির সাথে ভাল কাজ করে। ভাষা নির্বাচনের জন্য, আপনি একটি সাইডবার উইজেট ব্যবহার করে আপনার ওয়েবসাইটে ভাষা ট্রান্সলেশন যোগ করতে পারেন।

 

Weglot

 

weglot

Weglot একটি ক্লাউড-ভিত্তিক ওয়েবসাইট ট্রান্সলেশন প্ল্যাটফর্ম। এটি WordPress, Shopify, BigCommerce এবং আরও অনেক কিছুর সাথে কাজ করে।

সেটআপের সময়, আপনার ওয়ার্ডপ্রেস সাইটটিকে তাদের প্ল্যাটফর্মে সংযুক্ত করতে আপনাকে Weglot API এ প্রবেশ করতে হবে। এর পরে, আপনি আপনার পছন্দের ভাষা, সাইটের ভাষা এবং আপনি যে ভাষাগুলি যোগ করতে চান তা চয়েস করবেন।

আপনার সমস্ত কনটেন্ট ট্রান্সলেশন করতে, ট্রান্সলেশন পরিচালনা করতে এবং আপনার লাইভ ওয়েবসাইটে পুশ করতে আপনাকে Weglot-এর ওয়েবসাইট ব্যবহার করতে হবে।

 

Read more blogs on wordpress from here.

Share the Post:

Related Posts