...
Importance of lead generation

ফ্রিল্যান্সিং করার জন্য লিড জেনারেশন এর কাজ ও টুলস গুলো কি কি?

Freelancing করার জন্য লিড জেনারেশন চমৎকার একটি স্কিল, আজ আমরা জন্য লিড জেনারেশন এর কাজ গুলো কি কি?

 

লিড জেনারেশন হল একটি তথ্য সংগ্রহ করার প্রক্রিয়া। অর্থাৎ কোন সার্ভিস বা প্রোডাক্ট প্রোমোশন বা বিক্রি করার জন্য টার্গেটেড কোম্পানি বা ব্যক্তির তথ্য সংগ্রহ করা। তথ্য গুলো সাধারণত ইমেইল, নাম, ঠিকানা, ফোন নাম্বার ইত্যাদি হয়।  ধরা যাক একটি সফটওয়্যার কোম্পানি রেস্টুরেন্ট এর জন্য একটি POS সিস্টেম বা বিলিং সফটওয়্যার বানালো। তার টার্গেট থাকবে রেস্টুরেন্ট owner দের সফটওয়্যারটি সেল করা। সুতরাং ওই সফটওয়্যার কোম্পানি বিভিন্ন রেস্টুরেন্ট owner দের নাম, ইমেইল, ফোন নম্বর কালেক্ট করে তাদের ইমেইল মার্কেটিং বা কোল্ড কল করার চেষ্টা করবে এবং সফটওয়্যারটি বিক্রি করার চেষ্টা করবে। এসব ক্ষেত্রে zoominfo, LinkedIn sales navigator, Apollo, Skrapp, hunter, Clearbit জনপ্রিয় সফটওয়্যার।

 

এছাড়াও ক্লায়েন্টরা সোশ্যাল মিডিয়া একাউন্ট কালেক্ট করার জন্য বলে থাকে। যেমন LinkedIn, ফেইসবুক বা ইনস্টাগ্রাম। অনেক সময় টার্গেট অডিয়েন্স এর সোশ্যাল মিডিয়া একাউন্ট কালেক্ট করে তাদের আউটরীচ করে থাকে। তাই সোশ্যাল মিডিয়া একাউন্ট স্ক্র্যাপিং ও খুব জনপ্রিয় লিড জেনারেশন ওয়ার্ক। Rocketreach, Apollo, Leadstal দিয়ে এই কাজ গুলো সহজেই করা যায়।

 

তারপর ক্লায়েন্ট রা ইদানিং কম্পিটিটর এনালাইসিস প্রচুর পরিমানে করে থাকে। কম্পিটিটর এনালাইসিস এর ক্ষেত্রে same technology ব্যবহার করে এমন কোম্পানি এর yearly রেভিনিউ, employee number, ওয়েবসাইট ইত্যাদি ইনফরমেশন বের করে থাকে। এক্ষেত্রে crunchbase, zoominfo যথেষ্ট জনপ্রিয়।

 

এছাড়াও ওয়েব ডিরেক্টরি যেমন yellow pages, yelp, manta, whitepages ওয়েবসাইট থেকে অ্যাডভোকেট, lawyer, রিয়েল এস্টেট এজেন্ট এদের এড্রেস ও কন্টাক্ট ইনফরমেশন, ওয়েবসাইট  স্ক্রাপ করা জনপ্রিয় লিড জেনারেশন ওয়ার্ক।

 

SMTP সফটওয়্যার এর মাধ্যমে বাল্ক ইমেইল সেন্ড করা, বাল্ক ইমেইল ইমেইল ভ্যালিডেট করা অনেক গুরুত্বপূর্ণ কাজ। zerobounce, neverbounce টুল গুলো এক্ষেত্রে অনেক জনপ্রিয়।

 

LinkedIn ও ফেইসবুক এর গ্রুপ ও পেজ মেম্বার এক্সট্র্যাক্ট করার জন্য Prospects জনপ্রিয় টুল, ইনস্টাগ্রাম মেম্বার, ইনস্টাগ্রাম লিড কালেক্ট এর জন্য leadstal জনপ্রিয়।

 

এছাড়াও ইমেইল মার্কেটিং, ক্যাম্পেইন সেট-আপ, ইমেইল টেম্পলেট ডিজাইন  এর জন্য মেইল চিম্প, Mailerlite, Active Campaign, Klaviyo জনপ্রিয় কিছু প্লাটফর্ম।   ধন্যবাদ। 

Share the Post:

Related Posts